Breaking News

আধুনিক যন্ত্রপাতি সরবরাহ থাকলে সরকারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও জটিল অপারেশন করা সম্ভব

আব্দুল হক সরকার
আধুনিক যন্ত্রপাতি থাকলে উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালেও জটিল অপারেশন করা সম্ভব।
আজ বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর কুমিল্লার হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ময়না (২৩) নামের রোগীর পিত্তথলি থেকে পাথর অপারেশন করা হয়েছে। Laparoscopic এর সাহায্যে এ অপারেশনে পেট না কেটেই পিত্তথলি হতে পাথর অপসারণ করা হয়েছে।
হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. এম.এম. মাহবুবুর রহমান (এম.ও) এ অপারেশন করেন। তাঁকে সহযোগীতা করেন ডা. সাদী মাসুদ আল তুরাব (এম.ও) এবং ডা. কানিজ ফাতেমা (এম.ও), এনেস্থেশিয়া দেন ডা. গোলাম সরওয়ার (জুনিয়র কনসালটেন্ট, এনেস্থেসিয়া)। পুরো অপারেশনটিতে নিজে উপস্থিত থেকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন সুযোগ্য উপজেলা স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আবদুছ ছালাম সিকদার ও আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মো. শহীদ উল্লাহ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আবদুছ ছালাম সিকদার জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (Laparoscopic) সরবরাহ না থাকায় যন্ত্রটি একটি ববে সরকারি হাসপাতাল থেকে ম্যানেজ করে সম্পুর্ন বিনামূল্যে এ অপারেশনটি করা হয়েছে। তিনি বলেন, সাধারনত বে সরকারি হাসপাতালে এ অপারেশন করতে ৪০/৪৫ হাজার টাকা খরচ হতো।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (Laparoscopic )সহ অধুনিক যন্ত্রপাতি সরবরাহ থাকলে গরীব অসহায় মানুষদের জন্য বিনামূল্যে এ ধরনের সেবা দেওয়া সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন
এ দিকে রোগীর স্বামী রনি (৩৫)সহ আত্মীয়স্বজন বিনামূল্যে জটিল অপারেশ সম্পন্ন করায় পুরো অপারেশন টিম এবং স্বাস্থ্য কমপ্লেক্সের সকল কর্মকর্তা-কর্মচারিকে ধন্যবাদ জানান।

About Darpan News24

Check Also

হোমনায় নবাগত উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ফুলেল শুভেচ্ছা!

আব্দুল হক সরকারকুমিল্লার হোমনা উপজেলায় নবাগত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মোঃ তৈয়ব হোসেনকে ফুলেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *