Breaking News

হোমনায় নৈতিক শিক্ষার আলোর দিশারী ”মসজিদ ভিত্তিক গণশিক্ষা কেন্দ্র!

মো.আব্দুল হক সরকার
কুমিল্লার হোমনায় নৈতিক শিক্ষার আলোর দিশারী হিসেবে কাজ করছে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ”মসজিদ ভিত্তিক গণশিক্ষা কেন্দ্র “।
ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের অন্যতম প্রতিষ্ঠান ইসলামিক ফাউন্ডেশনের তত্বাবধানে ”মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা” কার্যক্রমের মাধ্যমে প্রাক-প্রাথমিক এবং ঝরে পড়া (ড্রপ-আউট) শিশু কিশোর ও অক্ষর জ্ঞানহীন বয়স্ক শিক্ষার্থীদের মাঝে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
জানাগেছে এ প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের বাংলা, ইংরেজী, অংক, আরবী, নৈতিক শিক্ষাসহ ইসলামী আকিদার বিভিন্ন বিষয়ে শিক্ষাদেয়া হচ্ছে। এতে প্রতিটি শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে শিক্ষা উপকরন সরবরাহ করা হয় এবং শিক্ষকের মাসিক সম্মানী ভাতা ও বছরে দু’টি করে ইনসেনটিভও দেয়া হয়।

সোমবার ২৭ মার্চ বিকালে সরেজমিনে হোমনা পূর্বপাড়া বাইতুস সালাম জামে মসজিদ কেন্দ্রে গিয়ে দেখা যায় ৩০ জন শিক্ষার্থীর মধ্যে ২৪জন শিক্ষার্থী উপস্থিত। ছিলেন। এর মধ্যে বেশীর ভাগ শিক্ষার্থী প্রাক প্রাথমিকের।

কেন্দ্রের শিক্ষক মাওলানা আতিকুর রহমান জানান, রমজান মাসের কারনে সকালের ক্লাশটি বিকালে পরিচালনা করা হচ্ছে। তিনি আরো বলেন ”মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা” কার্যক্রম একটি ভাল উদ্যোগ। এ কার্যক্রমের মাধ্যমে শিশুরা শুদ্ধভাবে কোরআন শিক্ষার পাশাপাশি বাংলা অক্ষর জ্ঞান লাভ করছে এবং শরীয়তের বিভিন্ন শিক্ষা যেমন, অযু, গোসল, নামাজ পড়া সহ বিভিন্ন নিয়ম কানুন শিখতে পারছে। তবে এসব শিক্ষার্থীদের জন্য পুরস্কারের ব্যবস্থা থাকলে এবং মাঝে মধ্যে টিফিনের ব্যবস্থা থাকলে তারা আরও উৎসাহিত হত।
এ ছাড়া কেন্দ্রের শিক্ষকদের যে সম্মানী ভাতা দেয়া হয় তা বর্তমান বাজারে খুবই নগন্য। এ বিষয়টি বিবেচনার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি।

এ বিষয়ে হোমনা ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মাওলানা মতিউর রহমান জানান, প্রকল্প পরিচালক ডঃ নুরুন নাহার মহোদয় পরিদর্শনে এসে হোমনার কেন্দ্র দেখে সন্তোষ প্রকাশ করেছেন। আমরা টিফিনের বিষয়টি আবদার করেছি। বিষয়টি তিনি দেখবেন বলেছেন।

About Darpan News24

Check Also

হোমনায় ফয়সাল হত্যা মামলায় দু’জনকে মৃত্যুদন্ড!

হোমনা( কুমিল্লা) প্রতিনিধিঃ কুমিল্লার হোমনায় বোনের সাথে প্রেম করার কারনে বোনের প্রেমিক মো. ফয়সাল নামে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *