Breaking News

হোমনায় অধিকাংশ কমিউনিটি ক্লিনিক থাকে তালা বন্ধ,চিকিৎসা সেবা বঞ্চিত জনগণ!

হোমনা(কুমিল্লা) প্রতিনিধি
বর্তমান সরকার স্বাস্থ্যসেবা মানুষের দোর গোড়ায় পৌঁছে দেবার জন্য কমিউনিটি ক্লিনিক প্রকল্পের প্রতিজোর দিয়েছেন। এর মাধ্যমে জনগনের মাঝে বিনামূল্যে ঔষধ পৌছের দেবার লক্ষ্যে ক্লিনিকের চাহিদা অনুযায়ী বছরে ৩ থেকে ৪ বার ঔষধ সরবরাহ করা হয়ে থাকে। ক্লিনিকের সিএইচসিপিদের বিভিন্ন প্রশিক্ষণ সহ তাদেরকে মনিটরিং করার জন্য ট্যাব বিতরণসহ প্রতিটি কমিউনিটি ক্লিনিকে প্রচুর পরিমান অর্থ ব্যয় করলেও সেই তুলনায় স্বাস্থ্য সেবা পাচ্ছেন না জনগন।

কুমিল্লার হোমনা উপজেলার কমিউনিটি ক্লিনিকের সেবার মান নিয়ে নানা অভিযোগ উঠেছে। স্থানীয়দের অভিযোগ স্বাস্থ্যসেবা তো দুরের কথা উপজেলায় ২০টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে অধিকাংশ ক্লিনিক বেশির ভাগ সময় থাকে তালাবদ্ধ। এলাকাবাসি মনে করেন উর্ধ্বতন কর্তৃপক্ষের নজর ধারির অভাবে এর কার্যক্রম ঝিমিয়ে পড়েছে। নিয়মিত মনিটরিং ও তদারকি না থাকায় বেশীরভাগ কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) সপ্তাহে মাত্র দুই-এক দিন আসেন এবং হাজিরা খাতায় স্বাক্ষর করে কিছুক্ষন গল্পগুজব করে চলে যান।

সরেজমিনে দুলালপুর ইউনিয়নের
দৌলতপুর কমিউনিটি ক্লিনিকে গিয়ে জানাগেছে ৩ মাস যাবৎ এখানে কোন লোক আসেনি দরজায় ঝুলছে তালা।ক্লিনিকের সামনে অপেক্ষা করছেন ৪/৫ জন রোগী। আরও অনেক রোগী ফিরে গেছেন বলে জানিয়েছেন তাঁরা।

খোঁজ নিয়ে জানাগেছে, দৌলতপুর কমিউনিটি ক্লিনিকের সিএইচ সিপি মোরশেদুল আলম আওয়ামীলীগের একজন সক্রিয় কর্মী।তাঁকে কুমিল্লা সদর থেকে হোমনায় বদলী করা হয়েছে। কিন্ত সে ৩ মাস হয়েছে কিন্ত একদিনও অফিসে আসেনি।

এ ছাড়া আছাদপুর ইউনিয়নের নজরপুর,ঘারমোড়া ইউনিয়নের ফতেরকান্দি,ভাষানিয়া ইউনিয়ের ডহরগোপ, চান্দেরচর ইউনিয়ের মাইজচর কমিউনিটি ক্লিনিকে গিয়ে দেখা গেছে একই অবস্থা।

তবে ১১ টার দিকে জয়নগর কমিউনিটি ক্লিনিক খোলা পাওয়া গেলেও কোন রোগী নাই। সিএইচসিপি চেয়ারে বসে মোবাইল টিপছেন। এলাকাবাসি অভিযোগ বেশীর ভাগ সময় ক্লিনিক বন্ধ থাকে।প্রতিদিন অনেক রোগী এসে ফিরে যায়।কোন চিকৎসা সেবা পাচ্ছে না

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, হোমনায় মোট ২০টি কমিউনিটি ক্লিনিকে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার রয়েছেন ২০ জন। প্রতিটি কমিউনিটি ক্লিনিকে সিএইচসিপিদের সপ্তাহে ৬ দিন দায়িত্ব পালন করার কথা। একই সঙ্গে ইউনিয়ন ভিত্তিক স্বাস্থ্য সহকারীদের ৩ দিন এবং পরিবার পরিকল্পনা সহকারীদের (এফডব্লিউএ) ৩ দিন কমিউনিটি ক্লিনিকে বসে সেবা দেওয়ার নির্দেশনা রয়েছে।

সে হিসেবে প্রতিদিন কমিউনিটি ক্লিনিকে দু’জন কর্মকর্তা সেবা প্রদান করার কথা।কিন্ত সাধারণ মানুষ অনেকে কমিউনিটি ক্লিনিকে সেই কাঙ্খিত সেবা পাচ্ছেন না বলে অভিযোগ রয়েছে।

এ বিষয়ে দৌলতপুর গ্রামের বাসিন্দা রহিমা বেগম বলেন, কমিউনিটি ক্লিনিকটি অধিকাংশ দিনই বন্ধ থাকে। এখানকার দায়িত্বে থাকা কর্মকর্তা নাকি নতুন এসেছে। তিনি একদিনও অফিস করে নাই।আমি ৫/৬ দিন ক্লিনিকে এসে তালাবদ্ধ অবস্থায় পেয়েছি। ঔষধ কিংবা পরামর্শ না পেয়ে খালি হাতে বাড়ি ফিরতে হয়েছে।’

এ বিষয়ে দৌলতপুর কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি মোরশেদ আলম মুঠোফোনে বলেন, আমি রাজনৈতিক প্রতিহিংশার স্বীকার আমি কুমিল্লায় আফজাল গ্রুপে রাজনীতি করি বলে আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে আমাকে বদলী ও বেতন বন্ধ করে রেখেছে। আমি ৬ মাস যাবৎ বেতন পাচ্ছি না। এসব কারনে নিয়মিত ক্লিনিকে রোগীদের সেবা দিতে পারিনাই।

অপরদিকে, আছাদপুর ইউনিয়নের নজরপুর কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি মোবাইল রিসিভ না করায় বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে উপজেলার সমন্বিত টিকাদান সমন্বয়কারী ও কমিউনিটি ক্লিনিকের দায়িত্বে থাকা কর্মকর্তা মো. আবু তাহের বলেন, টিকাদান কার্যক্রম এবং দাপ্তরিক কাজের পাশাপাশি উপজেলার সব কমিউনিটি ক্লিনিকগুলো তদারকি করা সম্ভব নয়। তবে সকল ক্লিনিকে নিয়মিত ওষুধ সরবরাহ করা হয় এবং সিএইচসিপিদের নিয়মিত স্বাস্থ্য সেবা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আবদুছ ছালাম সিকদার জানান সকল কমিউনিটি ক্লিনিকে নিয়মিত ওষুধ সরবরাহ করা হয় এবং সিএইচসিপিদের নিয়মিত স্বাস্থ্য সেবা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। দৌলতপুরের সিএইচসিপি মোরশেদ আলমকে দায়িত্ব অবহেলার কারনে শোকজ করা হয়েছে এবং শাস্তি স্বরুপ তার বেতন বন্ধ রাখা হয়েছে।অন্যান্য সিএইচসিপির বিরুদ্ধে
অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

About Darpan News24

Check Also

হোমনায় স্কুলের জায়গা প্রভাবশালীদের দখলে, সীমানা প্রাচীর নির্মাণ বাধাগ্রস্থ!

হোমনা( কুমিল্লা) প্রতিনিধি কুমিল্লার হোমনায় স্কুলের জায়গা প্রভাবশালদের দখলে থাকার কারনে বাধাগ্রস্থ হচ্ছে সীমানা প্রাচীরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *