Breaking News

হোমনার ঐতিহ্যবাহী রঘুনাথপুর দারুস সূন্নাত নেছারিয়া মাদরাসা

সমস্ত প্রশংসা সেই মহান আল্লাহ তায়ালার যিনি এ জগতে তাহার ঐশীবানী প্রচার ও প্রসারের ব্যবস্থা করে রেখেছেন। অসংখ্য দুরূদ ও সালাম সেই নবী পাকের যিনি দ্বীন ও শরীয়তের শিক্ষালয় প্রতিষ্ঠা করে গেছেন। রহমত ও শান্তি অবারিত হোক সকল অলী আউলিয়া, পীর-মাশায়েখগণের রুহের উপর যাদের অবদানে প্রতিষ্ঠিত হয়েছে এ দেশে অসংখ্য মসজিদ, মাদ্রাসা ও খানকা। এরই ধারাবাহিকতার একটি ফসল রঘুনাথপুর দারুস সুন্নাত নেছারিয়া ফাযিল মাদ্রাসা ও রঘুনাথপুর দরবার শরীফ ।

ঐতিহ্যবাহী রঘুনাথপুরের দুরুস সুন্নাত নেছারিয়া ফাজিল মাদ্রাসাটি কুমিল্লা জেলার হোমনা উপজেলার ০৭নং ভাষানিয়া ইউনিয়নের অন্তর্গত ০২নং ওয়ার্ডের রঘুনাথপুর গ্রামের তিতাস নদীর পশ্চিম প্রান্তে সুরম্য ভবন সম্বলিত সবুজবৃক্ষে আচ্ছাদিত অত্যন্ত মনোরম পরিবেশে অবস্থিত।

অত্র প্রতিষ্ঠানটি রঘুনাথপুর দরবার শরীফের পীরে কামেল রাহনুমায়ে শরীয়ত ও তরিকত শাহ ছুফি আলহাজ্ব হযরত মাওলানা শাহ এ.এন.এম. মুজিবুর রহমান খন্দকার (রাহঃ) এর তত্ত্বাবধানে এলাকার জনগণের সার্বিক সহযোগিতায় ১৯৬৫ইং সনে স্থাপিত হয়ে ১ জানুয়ারী ১৯৭৩ইং সনে দাখিল, ১ জানুয়ারী ১৯৮৫ইং সনে আলিম এবং ১ জুলাই ১৯৯৫ইং সনে ফাজিল (স্নাতক) স্তরে স্বীকৃতি পেয়ে ফাজিল মাদ্রাসায় উন্নিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে অত্র মাদরাসাটি অত্র এলাকায় দ্বীনি শিক্ষার আলো বিলিয়ে এক অনুপম দৃষ্টান্ত স্থাপন করে আসছে। ২০২৩ সনে মাদরাসা পর্যায়ে কুমিল্লা জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে পুরস্কৃত হয়েছে যা অত্র প্রতিষ্ঠানের সফলতার স্বীকৃতি স্বরূপ । আর এটি আবাসিক প্রতিষ্ঠান হওয়ায় এবং এখানে এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং থাকায় প্রায় ২০০ জন ছাত্রের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

২০২২ সন থেকে অত্র প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত হয়েছে সম্পূর্ণ আলাদা ভাবে মনোরম ও নিরিবিলি পরিবেশে রঘুনাথপুর দারুস সুন্নাত মহিলা মাদরাসা, যা বর্তমানে পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণি পর্যন্ত শ্রেণি কার্যক্রম চলমান।

সর্বোপরি সুদক্ষ উস্তাদগণের সার্বিক পরিচালনায় ছাত্র ও ছাত্রীদেরকে সুন্নতে নববীর আদর্শে ইলম-আমল, আখলাক ও আক্বীদা ইত্যাদি সঠিক ধাচে গড়তে এবং ইসলামী শিক্ষার আলো সর্বত্র প্রজ্জ্বলিত করতে অত্র প্রতিষ্ঠানটি এক অনুসরনীয় আদর্শ বিদ্যাপিঠ হিসাবে সুনামের সাথে পরিচিত হয়ে আসছে। সমগ্র এলাকাবাসী যা সর্বদাই অবলোকন করে আসছে।

প্রতিষ্ঠাতা পীর মরহুমের সমস্ত জীবন ব্যাপী দ্বীন প্রচার, শিক্ষা বিস্তার ও আমলী উন্নয়নে এই প্রতিষ্ঠানটিকে একটি অমরকীর্তি হিসাবে স্থাপন করে গেছেন। বর্তমানে সরকার ও এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় এর ক্রমবর্ধমান উন্নয়ন অব্যাহত রয়েছে। আলিয়ায় ৯০০ জন ছাত্র, মহিলা শাখায় ২২৫ জন ছাত্রী আর হাফেজীতে ১৫০ জন ছাত্রের যথাযথ শিক্ষাদানকল্পে নিয়োজিত রয়েছেন অত্যন্ত সুযোগ্য, সুদক্ষ একদল আসাতেযায়ে কেরাম যারা ছাত্রদেরকে আমলী সুনাগরিক হিসাবে গড়ে তুলতে নির্ধারিত সিলেবাসের পাশাপাশি নানাবিধ সহ কার্যক্রম পরিচালনা করে আসছেন যা হলো প্রতিটি ছাত্রকে হক্কানী আলেম হওয়ার পথ নির্দেশিকা স্বরূপ। আর অত্র প্রতিষ্ঠানের গভর্নিং বডির সকলেই প্রতিষ্ঠানটির উন্নয়নকল্পে সার্বিক নজরদারী করে আসছে যা সর্বজন লক্ষনীয়।

একটি আদর্শ বিদ্যাপিঠ হিসাবে যুগে চাহিদার পরিপ্রেক্ষিতে উচ্চমান সম্পন্ন আধুনিক ডিজিটাল পদ্ধতির ব্যবহার ও মাল্টিমিডিয়া ক্লাসের মাধ্যমে বিশ্বমানে উন্নীত হোক এ বিদ্যাপিঠ যা বাস্তবায়ন হওয়ার জোড়ালো দাবি আমাদের সকলের। সে লক্ষ্যেই এখানের সংশ্লিষ্ট সকলেই নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আল্লাহ কবুল করুক আমাদের আমাদের রঘুনাথপুর মাদরাসাকে, আমিন।

মাওলানা মুহাম্মদ হাবিবুর রহমান ছালেহী
ভাইস প্রিন্সিপাল
রঘুনাতপুর দুরুদ সুন্নাত নেছারিয়া কামিল মাদ্রাসা,
হোমনা,কুমিল্লা।

About Darpan News24

Check Also

হোমনায় বাড়ি ফেরার পথে নৌকা ডুবিতে ২ স্কুলছাত্রী নিহত

হোমনা (কুমিল্লা) প্রতিনিধিকুমিল্লার হোমনায়স্কুল থেকে বাড়ি ফেরার পথে খেয়া নৌকা ডুবে দুই স্কুলছাত্রী নিহত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *