Breaking News

হোমনায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গু রোগীর সংখ্যা, মশার অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসি।

হোমনা( কুমিল্লা) প্রতিনিধি
সারাদেশের ন্যায় কুমিল্লার হোমনায় বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। সরকারি হাসপাতাল সূত্রে জানাগেছে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৫ জন রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। তারা হলো- রাসিদা(৩৪) সাইফুল (২৪) জামেলা(৫০) সোনিয়া(২২) সাবিহা(৯)। তবে এদের ৩ জনই ঢাকা থেকে ঈদে বেড়াতে এসেছিল। আরো কয়েক জনের শরীরে ডেঙ্গু জীবানু ধরা পড়লেও তাদের উন্নত চিকিৎসার জন্য অন্যত্র রেফার করা হয়েছে।
এ দিকে উপজেলার ১ টি পৌরসভা ও ৯টি ইউনিয়নে ডেঙ্গু বহনকারী এডিস মশা নিধনে কোন ধরনের পদক্ষেপ চোখে পড়েনি । অথচ পুরো উপজেলা জুড়ে মশার যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে পড়েছে জনগন। মশা নিধনে পৌর সভার ও ইউনিয়ন পর্যায়ে বরাদ্ধ থাকলেও পৌরসভার পক্ষ থেকে মাঝে মধ্যে ফগার মেশিনের সাহায্যে ঔষদ ছিটানোর উদ্যোগ নিলেও ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি।


পৌরসভা সূত্রে জানাগেছে, পৌর সভার গত এক বছরে ৪ নং ওয়ার্ডের উপজেলা পরিষদের কোয়াটার এলাকায় ১ বার মশক নিধন করা হলেও অন্যন্য ওয়ার্ডে এর কোন কার্যক্রম চোখে পড়েনি৷

জানাগেছে, পৌর সভায় ড্রেন নির্মান কাজ সমাপ্ত না হওয়ায় বিভিন্ন জায়গায় পানি জমে এডিস মশার বংশ বৃদ্ধি পাচ্ছে। যে সমস্ত স্থানে পানি জমে থাকে সেই সমস্ত স্থানে এডিস মশার প্রজননের সম্ভাবনা।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. আবদুছ ছালাম সিকদার জানান, হাসপাতালে ৫ জন ডেঙ্গুরোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। হাসপাতালে ডেঙ্গুর পরীক্ষায় ধরা পড়লে উন্নত চিকিৎসার জন্য অন্যত্র প্রেরন করা হয়েছে। সকলের উচিৎ বাড়ির আঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্ন রাখা যুডূযাতে এডিস মশার জন্ম না হতে পারে।

পৌর মেয়র এ্যাড. নজরুল ইসলাম জানান, মশা নিধনের জন্য যে বরাদ্ধ রাখা হয় তা পর্যাপ্ত নয়। ৩ টি ফগার মেশিন দিয়ে ৪,৫,৬ নং ওয়ার্ডে মশার ঔষধ স্প্রে করা হয়েছে। আরো ১ লক্ষ টাকা ঔষধ আনার সিদ্ধান্ত নিয়েছি। তা ছাড়া জনসচেতনতার লক্ষে বাজারে বাজারে ওয়ার্ডে ওয়ার্ডে জনসচেতনতা মূলক লিফলেট বিতরণ করার পরিকল্পনা রয়েছে।

About Darpan News24

Check Also

কুমিল্লায় মুফতি মোহাম্মদ মহিউদ্দিন ফারুকী জেলার শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত!

নিজস্ব প্রতিবেদককুমিল্লা জেলার হোমনা উপজেলার দুলালপুর ইউনিয়নের দৌলতপুর মধ্যপাড়া সাহেব বাড়ি জামে মসজিদের ইমাম ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *